রংপুরের গঙ্গাচড়ায় আলুর বাম্পার ফলনের সম্ভাবনা

রংপুরের গঙ্গাচড়ায় আলুর বাম্পার ফলনের সম্ভাবনা

মারুফা জামান, গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি:

রংপুরের গঙ্গাচড়ায় এখন ফসলের মাঠ জুড়ে আলুর সবুজ রঙের সমারোহ। শেষ মুহূর্তের ক্ষেত পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন উপজেলার আলু চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকলে এবার ভালো ফলন হবে বলে তারা আশা করছেন। উপজেলার তিস্তার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,  বিস্তীর্ণ মাঠ জুড়ে আলুর ক্ষেত। এ যেন দিগন্ত জুড়ে সবুজের সমারোহ।

তবে ক্ষেত থেকে আলু তোলার পর ন্যায্য দাম পাবেন কিনা তা নিয়ে কিছুটা অনিশ্চয়তাও কাজ করছে চাষিদের মনে।কোলকোন্দ ইউনিয়নের উত্তর কোলকোন্দ মুন্সিপাড়া গ্রামের আলু চাষি আখতারুজ্জামান লিটন জানান, তিনি প্রায় সাড়ে ৪ একর জমিতে আলু চাষ করেছেন। যদি বৈরি আবহাওয়া না হয় তাহলে আলুর বাম্পার ফলন এবং আলুর বাজারদর ভালো হলে লাভ হতে পারে। নতুবা লোকসান গুণতে হবে বলে তিনি সংশয় প্রকাশ করেন। মাস্টারপাড়ার মহুবার ও বিনবিনার মামুন মিয়া বলেন, এ বছর ক্ষেতের লক্ষণ দেখে ভালো মনে হচ্ছে। আর কিছুদিন পর এসব জমি থেকে আলু তোলা হবে।

তবে ইতোমধ্যে কিছু জমির আগাম আলু বাজারে তোলা শুরু হয়েছে। যা কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে গঙ্গাচড়ায় ৫ হাজার ৯১৬ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে অর্জন ৬ হাজার ১ শত হেক্টর হতে পারে।উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শরিফুল ইসলাম জানান, ক্ষেতে দেখা যাচ্ছে আলুর ফলন ভালো হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আর বাজারদর বেশি হলে কৃষকরা আলুতে লাভবান হবেন।

আপনি আরও পড়তে পারেন